নগরীর লাক্কাতুরা স্কুল মাঠে পশুর হাট স্থগিত করে দিয়েছে হাইকোর্ট

ডেস্ক: সিলেটের লাক্কাতুরা স্কুল মাঠে পশুর হাট স্থগিত করে দিয়েছেন আদালত।আজ ২৯ জুলাই দুপুর ১২ টা ১০ মিনিটে  এ স্থগিতাদেশ দেয় আদালত।বিষয়টি গণমাধ্যমকে নিশ্চিত করেছেন হাইকোর্টের বিশিষ্ট আইনজীবী এডভোকেট মুশতাক আহমদ চৌধুরী।

এডভোকেট মোশতাক বলেন,সিলেটের লাক্কাতুরা এলাকার স্থানীয় বাসিন্দা মো: কাদির আহমদের পিটিশনের ভিত্তিতে মহামান্য হাইকোর্ট এই অস্থায়ী স্থগিতাদেশ দেন।পিটিশনে তিনি উল্লেখ করেন করোনাকালীন সময়ে স্বুল মাঠে পশুর হাট বসালে আশপাশে এলাকায় সক্রমন ছড়িয়ে পড়ার আশংকা থাকে। তাছাড়া ২০০৯ সালে শিক্ষামন্ত্রনালয় একটি প্রজ্ঞাপন জারি করে যেটিতে পরিস্কার উল্লেখ আছে কোন শিক্ষাপ্রতিষ্ঠানে  মেলা, যাত্রা বাণিজ্যিক লাভমান কোন কিছু করা যাবেনা।সেই প্রজ্ঞাপনটিও সেক্ষেত্রে ফলো করা হয়নি বলেও তিনি জানান।

সদর উপজেলা নির্বাহী কর্মকতা কাজি মহুয়া মমতাজ বলেন,আমার কাছে অফিসিয়ালী এখনও আদেশের কোন কাগজপত্র আসেনি।কাগজপত্র হাতে পেলেই আদেশ অনুযায়ী আইনি ব্যবস্থা নেয়া হবে।

উল্লেখ্য লাক্কাতুরা স্কুলের মাঠে পশুর হাট নিয়ে আন্দোলনে নামে পরিবেশবিদরা।তারা বলেন, সিলেট সদর উপজেলায় একাধিক উন্মুক্ত স্থান থাকা সত্ত্বেও লাক্কাতুরা চা-বাগানে বিদ্যালয়ের আঙিনায় রোপণ করা গাছ নষ্ট করে পশুর হাট কেন?’- এ প্রশ্ন উত্থাপন করে মুজিববর্ষে রোপণ করা বৃক্ষ রক্ষায় হাট সরানোর দাবিতে বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা) সিলেটের উদ্যোগে প্রতিবাদী অবস্থান ও মানববন্ধন কর্মসূচি পালিত হয়।

উল্লেখ্য, লাক্কাতুরা সরকারি উচ্চবিদ্যালয় ও লাক্কাতুরা চা-বাগান কর্তৃপক্ষের আনুষ্ঠানিক আপত্তি সত্ত্বেও লাক্কাতুরায় বিদ্যালয় মাঠে হাটের ইজারা দেয় সিলেট সদর উপজেলা প্রশাসন, যা পরিবেশবাদীসহ বিভিন্ন মহলে ক্ষোভের সৃষ্টি করে।

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*