আন্তর্জাতিক মানের মানসিক স্বাস্থ্য সেবা নিয়ে জনগণের দোরগোড়ায় মালয়শিয়ার সোলাস ওয়েলনেস

নুসরাত সাবরিন চৌধুরীঃ সোলাস এশিয়া – মালয়শিয়া সরকার অনুমোদিত এশিয়া এর মধ্যে অন্যতম একটি আসক্তি নিরাময় কেন্দ্র। বাংলাদেশে অ্যাথেনা নামক মানসিক ও মাদকাসক্তি হাসপাতাল এর সাথে পার্টনারশিপ এর মাধ্যমে তারা তাদের সেবা নিশ্চিত করে যাচ্ছে বহুদিন যাবত যার বাংলাদেশের কান্ট্রি হেড হিসেবে দায়িত্ব পালন করছেন বিশিষ্ট মাদকাসক্তি বিশেষজ্ঞ ডা. ইফতেখার ই আলম সিদ্দীকি শোভন । সম্প্রতি এই করোনা মহামারী তে বিশ্বের ৮০ ভাগ মানুষের মানসিক চাপ এর সৃষ্টি হয়েছে যা পরবর্তী তে বিভিন্ন মানসিক সমস্যার উদ্রেক করবে বলে বিশেষজ্ঞ দের মতামত। সেই লক্ষ্যে মানুষের মানসিক সুস্থতা নিশ্চিত করতে সোলাস এশিয়া তাদের আসক্তি নিরাময় কেন্দ্রের পাশাপাশি সোলাস ওয়েলনেস নামক নতুন একটি প্রোজেক্ট হাতে নিয়েছে যার প্রধান কার্যক্রম পরিচালিত হচ্ছে মালয়শিয়া থেকে এবং বাংলাদেশ থেকেও সোলাস এর প্রতিনিধির মাধ্যমে সরাসরি মালয়শিয়া এর মনঃচিকিৎসক দের থেকে সেবা পাওয়ার সুযোগ রয়েছে। এই নতুন উদ্যোগ টি নিয়ে কথা হচ্ছিল সোলাস এশিয়া এর কর্ণধার ডা. প্রেম কুমার সান্মুগাম।

প্রশ্নঃ সোলাস আসলে কি ? এর কার্যক্রম সম্পর্কে একটু বলুন।

ডা. প্রেম- সোলাস একটি আধুনিক আসক্তি নিরাময় কেন্দ্র যা শুধু মাদকাসক্তি ছাড়াও জুয়া, ইন্টারনেট, পর্ণোগ্রাফি, যৌনআসক্তি নিয়ে কাজ করে এবং এটা মালয়শিয়া তে অবস্থিত যা এশিয়া এর মধ্যে অন্যতম সেরা প্রতিষ্ঠান হিসেবে সার্টিফাইড । সোলাস গড়পড়তা মাদকাশক্তি নিরাময় কেন্দ্র গুলো থেকে একেবারেই আলাদা। এখানে বিশিষ্ট এবং অভিজ্ঞ ক্লিনিক্যাল অ্যাডভাইজরি বোর্ড দ্বারা প্রদত্ত বিজ্ঞানসম্মত অনুশীলন এবং ক্লিনিক্যাল পদ্ধতি ব্যবহার করে আসক্তি নিরাময়ে চিকিৎসা প্রদান করা হয় যা শুধু মাত্র আসক্তি নিরাময় না , তাকে সুস্থ জীবন যাপনে অভ্যস্থ হওয়া ও নিশ্চিত করে।

প্রশ্নঃ সোলাস বাংলাদেশে কিভাবে তাদের কার্যক্রম পরিচালনা করছে?

ডা. প্রেম- প্রয়োজনে যে কোনও ব্যক্তিকে আসক্তির চিকিত্সা সরবরাহ করতে সোলাস এশিয়া বাংলাদেশের একমাত্র প্রতিনিধি সংস্থা হিসাবে অ্যাথেনার সাথে অংশীদারিত্ব করছে। তাদের মাধ্যমে যোগাযোগ করে যে কেউ সোলাস এশিয়া থেকে চিকিৎসা গ্রহণ করতে পারেন।

প্রশ্নঃ কি কি পদ্ধতির মধ্য দিয়ে যেতে হয় যদি বাংলাদেশ থেকে কেউ সোলাস এ চিকিৎসা নিতে চায় ?

ডা. প্রেম- সোলেস এশিয়ায় চিকিত্সা পেতে আগ্রহী যে কোনও ব্যক্তিকে অ্যাথেনায় বিশেষজ্ঞদের সাথে যোগাযোগ করার জন্য আমন্ত্রণ জানানো হয়, যিনি প্রাথমিক ভাবে ব্যক্তির সমস্যা পর্যবেক্ষণ ও পর্যালোচনা করে তার সমস্ত ভ্রমণের ব্যবস্থা করেন এবং সমস্ত আনুষ্ঠানিকতা সম্পন্ন করেন। আমাদের একটি কাঠামোগত ভর্তি পদ্ধতি রয়েছে যা আমাদের বাংলাদেশে অংশীদার অ্যাথেনা এর বিশেষজ্ঞ সহ টেলিফোনে সোলাস এশিয়ার বিশেষজ্ঞদের অংশগ্রহণ এর মাধ্যমে নিশ্চিত করা হয় । এরপর রোগী মালয়েশিয়ায় আসার সাথে সাথে তাকে বাছাই এবং ভর্তির ব্যবস্থা করা হয়।

প্রশ্নঃ এই করোনা মহামারী সময়ে সোলাস একটি অনলাইন রিকভারি প্রোগ্রাম চালু করেছে যাতে করে বিশ্বের যে কোন প্রান্ত থেকে যে কেউ চিকিৎসা সুবিধা পাচ্ছে। এ ব্যাপারে বিস্তারিত বলুন।

ডা. প্রেম- অনলাইন রিকভারি প্রোগ্রাম এই মহামারী সময়ে যে কাউকে নিজের বাড়িতে আরামে থেকে, সময় বাঁচিয়ে বৈজ্ঞানিক চিকিত্সা পদ্ধতির মাধ্যমে সেবার সুযোগ করে দিচ্ছে। অনলাইন থেরাপি তাদের জন্য যারা ভর্তি থেকে চিকিৎসা নিতে পারছেন না , তাদের পক্ষে এখন এই অনলাইন চিকিত্সা থেকে উপকৃত হওয়া সম্ভব। এছাড়াও যারা ভর্তি হতে চান তাদের সমস্যা সনাক্তকরণ ও প্রাক-ভর্তি মূল্যায়নগুলি নিশ্চিত করা যায় এই অলাইন রিকভারি প্রোগ্রামের মাধ্যমে।

প্রশ্নঃ এই করোনাকালীন সময়ের একটা বড় প্রভাব মানুষের মনের উপর পড়বে বলে যে ধারণা করা হচ্ছে, সেই ব্যাপারে আপনার অভিমত কি ?
ডা. প্রেম- বিশ্বজুড়ে কোভিড -১৯ মহামারীর প্রথম লাইনে যেই এপিডেমিওলজিস্টরা কাজ করছেন তারা সতর্ক করেছেন যে পরের তরঙ্গটি হবে মানসিক অসুস্থতা। মানসিক চাপ, হতাশা, উদ্বেগ, শোক, মানসিক আঘাত, সন্দেহ প্রবণতা এই সকল মানসিক সমস্যা বিশেষ করে তাদের ই বেশি হবে যারা দীর্ঘ সময় কোয়ারেনটাইন অথবা আইসোলেশন এ থেকেছেন , যারা অর্থনৈতিক ভাবে ক্ষতিগ্রস্ত, চাকরি হারানো ও প্রিয়জনের হারানোর মত বিরাত ক্ষতির মুখোমুখি যারা হয়েছেন এবং এই সঙ্কট যাদের জীবনে অনিশ্চয়তা নিয়ে এসেছে । ইতিমধ্যে এই ধরণের মানসিক সংকট নিয়ে অনেক মানুষ এবং পরিবার আমাদের সেবা নিচ্ছেন। তবে পরিস্থিতি বিবেচনা করলে বোঝা যায় যে এর সংখ্যা টা ভীষণ ভাবে বৃদ্ধি পাবে করোনা পরবর্তী সময়ে।

প্রশ্নঃ সোলাস এর নতুন উদ্যোগ সোলাস ওয়েলনেস নিয়ে কিছু বলুন ? মানুষ কিভাবে এর দ্বারা উপকৃত হবে?

ডা. প্রেম- যারা মানসিক সমস্যায় ভুগছেন কিন্তু এ অবস্থা থেকে বেড়িয়ে আসতে সাহায্য করতে পারে এমন কোন নির্ভরযোগ্য প্রতিষ্ঠান খুঁজে পাচ্ছেন না তাদের যথাসম্ভব মানসিক স্বাস্থ্যসেবা সরবরাহ এবং নিজস্ব সক্ষমতা আনয়নের লক্ষ্যে সোলাস এশিয়া, সোলাস ওয়েলনেস নামে অনলাইন কাউন্সেলিং এবং সাইকোথেরাপি সেবা চালু করেছে যেখানে পেশাদার মানসিক স্বাস্থ্য বিশেষজ্ঞরা একত্রিত হয়ে মানসিক সুস্থতা নিশ্চিত করার লক্ষ্যে কাজ করে যাচ্ছেন। সরকারীভাবে দেশের প্রথম অনলাইন থেরাপি প্ল্যাটফর্ম, সোলাস ওয়েলনেস গর্বের সাথে নিজেদের বিভিন্ন চিকিত্সার পদ্ধতির মাধ্যমে মানসিক স্বাস্থ্য সুরক্ষার ব্যাপারে বদ্ধপরিকর। সোলাস ওয়েলনেস পেশাদার কাউন্সেলিং সেবা কে সহজ, সুলভ ও সুবিধাজনক করে তুলতে চায় যাতে যে কেউ জীবনের সাথে লড়াই করা যে কোন মানুষ যে কোনও সময়, যে কোনও জায়গা থেকে সহায়তা পেতে পারে।

প্রশ্নঃ একজন আসক্তি বিশেষজ্ঞ হিসেবে আসক্তি নিয়ে কিছু বলুন যেহেতু এটা একটা বহুল আলোচিত সমস্যা এই সময়ে।

ডা. প্রেম- আসক্তি অন্যান্য রোগের মতোই একটি রোগ এবং এ থেকে মুক্তি পেতে নিয়মিত পদ্ধতিতে চিকিত্সা প্রয়োজন। আসক্ত ব্যক্তির সুনির্দিষ্ট চিকিত্সার প্রয়োজন হয় এবং চিকিত্সার অনুপস্থিতি বিষয়টিকে আরও খারাপ করে তোলে যেমন যখন ওষুধের প্রয়োজন হয় তখন সেটা ঠিক সময়ে না দিলে অতিরিক্ত ঝুঁকি এবং ক্ষতি বেড়ে যায়। ঠিক সময়ে চিকিৎসা রোগ এবং রোগীর অবনতি রোধে সহায়তা করে। আশপাশের মানুষের জীবনকেও প্রভাবিত করার আগে আসক্ত মানুষের অবশ্যই চিকিত্সা করা উচিত। লোকদের বুঝতে হবে সঠিক বৈজ্ঞানিক চিকিত্সা না করলে আসক্তিটি আরও খারাপ হতে পারে। আপনার যদি কোনও শারীরিক সমস্যার পাশাপাশি আসক্তি থাকে তবে আসক্তির চিকিত্সা বিশেষজ্ঞের সাথে দেখা করতে হবে একইভাবে একজন ডাক্তারের ও পরামর্শ নিতে হবে।
লেখক- ম্যানেজার -বিজনেস ডেভোলপমেন্ট, এথেনা লিমিটেড এবং জনপ্রিয় মডেল, উপস্থাপক।

https://www.solacewellness.org/

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*