সিলেটের পার্কভিউ মেডিকেলসহ ১২ বেসরকারি মেডিকেল কলেজের প্রাথমিক অনুমোদন বাতিলের সিদ্ধান্ত

by News Room

ডেস্ক রিপোর্ট: স্বাস্থ্য মন্ত্রণালয়ের দায়িত্ব নেয়ার পর মোহাম্মদ নাসিম প্রথম কঠিন সিদ্ধান্তটি নিলেন তার দলীয় সহকর্মীদের বিরুদ্ধে।
আওয়ামী লীগ নেতাদের নামে অনুমোদন নেয়া সিলেটের পার্কভিউ মেডিকেল কলেজসহ ১২টি মেডিকেল কলেজের প্রাথমিক অনুমোদন বাতিলের সিদ্ধান্ত নিয়েছেন তিনি, এর মধ্যে কিশোরগঞ্জে রাষ্ট্রপতি আবদুল হামিদের নামে অনুমোদন নেয়া প্রতিষ্ঠানও রয়েছে।

মঙ্গলবার মন্ত্রণালয়ে এক বৈঠকে এই সিদ্ধান্ত নেয়ার পর তিনি সাংবাদিকদের জানান, এসব মেডিকেলের অনুমোদন প্রক্রিয়ায় ‘ঘাটতি’ ছিল।

প্রাথমিক অনুমোদন বাতিল করা অন্য প্রতিষ্ঠানগুলো হল- সিলেটের পার্ক ভিউ মেডিকেল কলেজ, ঢাকার মোহাম্মদপুরের কেয়ার, মহাখালীর ইউনিভার্সাল, গুলশানের ইউনাইটেড, নারায়ণগঞ্জের ইউএস-বাংলা, চট্টগ্রামের মেরিন সিটি, সিলেটের পার্ক ভিউ, ব্রাহ্মণবাড়িয়া মেডিকেল, খুলনা সিটি ও আদ-দ্বীন-আকিজ, রংপুরের কছিরউদ্দিন এবং রাজশাহজীর শাহ মখদুম মেডিকেল কলেজ।

স্বাস্থ্যমন্ত্রীর দায়িত্বে আ ফ ম রুহুল হক থাকার সময় এর অধিকাংশকে দলীয় বিবেচনায় অনুমোদন দেয়া হয় বলে অভিযোগ রয়েছে।

নিজের কার্যালয়ে হেলথ রিপোর্টার্স ফোরামের সঙ্গে এক বৈঠকে মোহাম্মদ নাসিম বলেন, “আমরা প্রাথমিক অনুমোদন প্রক্রিয়াটি আবার পর্যালোচনার সিদ্ধান্ত নিয়েছি।”

দেশে ২৩টি সরকারি ও ৫৪টি বেসরকারি মেডিকেল কলেজ রয়েছে। এর মধ্যে গত বছরের অক্টোবরে নতুন মেডিকেল কলেজের প্রাথমিক অনুমোদন দেন রুহুল হক।

বেসরকারি মেডিকেল কলেজের প্রাথমিক অনুমোদনের শর্তানুযায়ী একটি প্রতিষ্ঠানে ধারণক্ষমতার ৭০ শতাংশ সাধারণ এবং ১০ শতাংশ বিনামূল্যের শয্যা থাকতে হবে।

তাছাড়া অ্যানাটমি, ফিজিওলজি এবং বায়োকেমিস্ট্রি অবকাঠঅমো সুবিধা, নিজস্ব গ্রন্থাগারসহ বেশকিছূ সুবিধা থাকা বাধ্যতামূলক।

কিন্তু নতুন অনুমোদন পাওয়া অধিকাংশ প্রতিষ্ঠানই এসব শর্তের অনেকগুলোই পূরণ করতে পারেনি বলে জানিয়েছেন প্রতিষ্ঠানগুলো পরিদর্শক দলের পরিচালক এবিএম আবদুল হান্নান।

শিক্ষার্থী ভর্তিতে বেসরকারি মেডিকেল কলেজগুলোর পক্ষ থেকে ভর্তির নম্বর কমানোর আবেদন থাকলেও তা নাকচ করে দেয়া হয়েছে বলেও জানান নাসিম।
মেডিকেলে ভর্তিতে শিক্ষার্থীদের ২০০ নম্বরের মধ্যে কমপক্ষে ১২০ নম্বর পেতে হয়।

You may also like

Leave a Comment


cheap mlb jerseyscheap nhl jerseyscheap jerseyscheap jerseyscheap jerseyscheap jerseyscheap jerseyscheap jerseyscheap jerseyscheap jerseys