শিক্ষককে বহিষ্কারের দাবীতে শাবিতে ধর্মঘট: ক্লাস-পরীক্ষা হয়নি

by News Room
প্রতিনিধি: যৌন হয়রানির অভিযোগে অভিযুক্ত শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের লোক প্রশাসন বিভাগের সহকারী অধ্যাপক নাসির উদ্দিনকে আজীবন বহিষ্কারের দাবিতে বৃহস্পতিবার শাহজালাল বিশ্ববিদ্যালয়ে ধর্মঘট পালন করেছে আন্দোলনরত শিক্ষার্থীরা। ধর্মঘটের ফলে বিশ্ববিদ্যালয়ে কোন ক্লাস-পরীক্ষা হয়নি। তবে, দাফতরিক কার্যক্রম স্বাভাবিক ছিল।

যৌন হয়রানীর অভিযোগে মঙ্গলবার রাত সাড়ে ১০ টার দিকে সিন্ডিকেটের সভায় যৌন হয়রানীর অভিযোগে ওই বিভাগের কর্মচারী আবু সালেহকে বিশ্ববিদ্যালয় থেকে বহিষ্কার ও সহকারী প্রশাসনিক কর্মকর্তা আতিকুর রহমান আতিককে ডিমোশন দেয়া হয়েছে। পাশাপাশি লোক প্রশাসন বিভাগের সহকারী অধ্যাপক নাছির উদ্দিনকে ১ বছরের জন্য বিশ্ববিদ্যালয়ের সকল প্রশাসনিক ও শিক্ষা কার্যক্রমের থেকে অব্যাহতি দেয়া হয়।
তবে, আন্দোলনরত শিক্ষার্থীদের দাবি ছিল-শিক্ষক নাসির উদ্দিনকে আজীবনের জন্য বহিষ্কার করা। কিন’, তাদের দাবি পূরণ না হওয়ায় বুধবার থেকে আন্দোলনে নামে। বৃহস্পতিবার তারা ক্যাম্পাসে ধর্মঘটের ডাক দেয়। ধর্মঘট চলাকালে আন্দোলনরত দুই শতাধিক শিক্ষার্থী ক্যাম্পাসে মিছিল বের করে। ক্যাম্পাস থেকে  কোন বাস ছেড়ে যায়নি। এমনকি ক্যাম্পাসে কোন রিক্সাও চলাচল করেনি।
আন্দোলনরত শিক্ষার্থীদের মুখপাত্র শরীফুল ইসলাম বুলবুল জানান, কর্তৃপক্ষ তাদের দাবি না মানায় তারা আন্দোলন চালিয়ে যাচ্ছেন। তিনি জানান, ক্যাম্পাসে শান্তিপূর্ণ ধর্মঘট পালিত হয়েছে। শনিবার নতুন কর্মসূচি ঘোষণা করা হবে বলে জানান তিনি।
বিশ্ববিদ্যালয়ের প্রক্টর হিমাদ্রি শেখর রায় জানান, আন্দোলনের ব্যাপারে ছাত্র-ছাত্রীদের আরো সহনশীল হওয়া উচিত।
প্রসঙ্গত, ৩০ মার্চ লোক প্রশাসন বিভাগের কর্মকর্তা আবু সালেহের বির্বদ্ধে যৌন হয়রানির অভিযোগ করেন একই বিভাগের এক ছাত্রী। এতে ১ এপ্রিল আবু সালেহকে বিভাগ থেকে প্রত্যাহার করা হয়। পরে ৮ এপ্রিল যৌন হয়রানির অভিযোগে ওঠে লোক প্রশাসন বিভাগের সহকারী অধ্যাপক নাছির উদ্দিনের বির্বদ্ধেও।

You may also like

Leave a Comment


cheap mlb jerseyscheap nhl jerseyscheap jerseyscheap jerseyscheap jerseyscheap jerseyscheap jerseyscheap jerseyscheap jerseyscheap jerseys