শাবিতে শিবির-পুলিশ সংঘর্ষ : ৫ শিবির নেতাকর্মী গুলিবিদ্ধ: শিবিরের নিন্দা ও প্রতিবাদ

by News Room

শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে ছাত্রশিবিরের সঙ্গে পুলিশের ব্যাপক সংঘর্ষের ঘটনা ঘটেছে। এ সময় পুলিশের ছোঁড়া রাবার বুলেটে ৫ শিবির নেতাকর্মী গুলিবিদ্ধসহ ১৫ জন আহত হয়েছেন।

বৃহস্পতিবার সকালে ধর্মঘট সমর্থনে শিবির নেতাকর্মীরা মিছিল বের করলে পুলিশের সঙ্গে সংঘর্ষের সূত্রপাত হয়। এ সময় পুলিশ ৩০ রাউন্ড রাবার বুলেট নিক্ষেপ করে।

জানা গেছে, বিশ্ববিদ্যালয় শাখার ১৪ নেতাকর্মীর আজীবন বহিষ্কারাদেশ প্রত্যাহারসহ ৫ দফা দাবিতে ছাত্রশিবিরের দুদিনের ধর্মঘটের দ্বিতীয় দিন বৃহস্পতিবার সকাল ৭টার দিকে শাখা সেক্রেটারি সাইফুল ইসলাম সুজনের নেতৃত্বে ক্যাম্পাসে মিছিল বের করলে পুলিশের সঙ্গে সংঘর্ষ বাধে। পুলিশ মিছিলে রাবার বুলেট নিক্ষেপ করে। এতে শিবির নেতাকর্মীরা পুলিশকে লক্ষ্য করে ইটপাটকেল ছুড়ে তার জবাব দেয়। এ সময় পুলিশ ৩০ রাউন্ড রাবার বুলেট নিক্ষেপ করে।

পুলিশের গুলিতে ৫ শিবিরকর্মী গুলিবিদ্ধসহ ১৫ নেতাকর্মী আহত হন বলে শিবির সেক্রেটারি সাইফুল ইসলাম সুজন জানিয়েছেন। তিনি তাদের শান্তিপূর্ণ কর্মসূচিতে পুলিশের হামলা ও গুলি ছোড়ার ঘটনায় তীব্র নিন্দা ও প্রতিবাদ জানান।

তাৎক্ষণিকভাবে আহতদের নাম জানা যায়নি। আহতদের নগরীর বিভিন্ন বেরসকারি হাসপাতালে ভর্তি করা হয়েছে।

 

শিবিরের শান্তিপূর্ণ মিছিলে গুলিবর্ষনের নিন্দা ও প্রতিবাদ

ইসলামী ছাত্রশিবির শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় শাখার ১৪ নেতাকর্মীদের বহিষ্কারাদেশ প্রত্যাহারের দাবিতে প্রথম পর্বের ধর্মঘটের দ্বিতীয় দিনে বিশ্ববিদ্যালয় ক্যম্পাসে ছাত্রশিবিরের শান্তিপূর্ন মিছিলে নির্বিচারে গুলি চালিয়েছে বিশ্ববিদ্যালয় প্রশাসনের মদদপুষ্ট পুলিশের পেটোয়া বাহিনী। পুলিশের অর্তকিত আক্রমনে পাঁচ শিবির নেতাকর্মী গুলিবিদ্ধসহ আহত আট মেধাবী শিক্ষার্থী।
আজ বৃহস্পতিবার সকাল সাতটার দিকে শাখা শিবিরের নেতাকর্মীরা ধর্মঘটের সমর্থনে বিশ্ববিদ্যালয়ের গোলচত্তর এলাকা থেকে শান্তিপূর্ণ মিছিল বের করলে পুলিশ অর্তকিত গুলি বর্ষন করে। এসময় পুলিশের গুলিতে শাখা ছাত্র শিবিরের পাঁচ নেতাকর্মী গুলিবিদ্ধ সহ পুলিশি আক্রমনের শিকার হয় বিশ্ববিদ্যালয়ের আট মেধাবী শিক্ষার্থী।
শিবিরের শান্তিপূর্ণ মিছিলে পুলিশ প্রশাসনের অর্তকিত গুলি বষর্ণের ঘটনাকে জঘণ্যতম হীনমানসিকতার বর্হিঃপ্রকাশ হিসেবে উলেøখ করে এ ঘটনার তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়ে শাখা ছাত্রশিবিরের সভাপতি এহসানুল করিম, সেক্রেটারী সাইফুল ইসলাম সুজন ও সাংগঠনিক সম্পাদক আহমদ মানসুর এক বিবৃতিতে বলেন, ‘বিশ্ববিদ্যালয় প্রশাসনের উস্কানিতে শাবিপ্রবির সবুজ ক্যাম্পাসে ছাত্রশিবিরের শান্তিপূর্ণ কর্মসূচিতে গুলিচালিয়ে শিÿার্থীদের রক্ত পিপাসায় মত্ত হয়েছে পুলিশ প্রশাসন। শিক্ষার্থীরা এখানে শিক্ষা গ্রহনের জন্য এসেছে রক্তের খেলা দেখতে নয়। ক্যাম্পাসে শিক্ষার সুষ্ঠু পরিবেশ বজায় রাখতে ছাত্র সমাজের গনতান্ত্রিক আন্দোলনে প্রশাসনের পক্ষপাতদুষ্ট আচরন ছাত্র সমাজকে হতবাক করেছে। মেধাবী শিক্ষার্থীদের বহিষ্কারাদেশের দাবী যখন গণ দাবিতে পরিণত হয়েছে তখন ইতিহাস গড়তে পটু বিশ্ববিদ্যালয় প্রশাসন আরাও শিক্ষাথীদের উপর গুলি চালিয়ে ইতিহাসের জঘন্যতম হামলার মাধ্যমে তাদের নগ্ন মানসিকতার বহিঃপ্রকাশ করল।’
আমরা অনতিবিলম্বে প্রশাসনের নিকট মেধাবী ১৪ শিক্ষাথীর বহিষ্কারাদেশ প্রত্যাহারের আহবান জানাচ্ছি।

এদিকে বৃহস্পতিবার ভোরে ছাত্র ধর্মঘট সমর্থনে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন একাডেমিক ভবনের ক্লাস রুমে তালা ঝুলিয়ে দেয় শিবির নেতাকর্মীরা। এ সময় সকাল ৮টার দিকে বিশ্ববিদ্যালয় থেকে ছেড়ে যাওয়া একটি শিক্ষার্থী বাসে ভাংচুর করেছে বলে জানা গেছে।

তবে এ ঘটনায় এখন পর্যন্ত পুলিশ কাউকে আটক করতে পারেনি। নাশকতা এড়াতে ক্যাম্পাসে অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়েছে।

You may also like

Leave a Comment


cheap mlb jerseyscheap nhl jerseyscheap jerseyscheap jerseyscheap jerseyscheap jerseyscheap jerseyscheap jerseyscheap jerseyscheap jerseys