মেয়র আরিফ সাময়িক বরখাস্ত

by News Room

নিউজ ডেস্ক: সাবেক অর্থমন্ত্রী শাহ এএমএস কিবরিয়া হত্যা মামলায় অভিযুক্ত কারান্তরীণ সিলেট সিটি করপোরেশনের মেয়র আরিফুল হক চৌধুরীকে সাময়িকভাবে বরখাস্ত করা হয়েছে।

বুধবার স্থানীয় সরকার মন্ত্রণালয়ের এক চিঠিতে তাকে বরখাস্ত করার কথা জানানো হয়।

এর আগে মঙ্গলবার একই মামলায় স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের এক আদেশে পৌর মেয়র গৌছকে সাময়িক বরখাস্ত করা হয়।

স্থানীয় সরকার (সিটি করপোরেশন) আইন, ২০০৯-এর ১২ (১) ধারায় বলা হয়েছে, কোনো সিটি করপোরেশনের মেয়রের বিরুদ্ধে ফৌজদারি মামলার অভিযোগপত্র আদালতে গৃহীত হলে, সরকার নির্বাচন কমিশনের সঙ্গে পরামর্শক্রমে লিখিত আদেশের মাধ্যমে ক্ষেত্রমতো মেয়রকে সাময়িকভাবে বরখাস্ত করতে পারবেন।

সিলেট সিটি করপোরেশনের মেয়র আরিফুল হক চৌধুরীর ক্ষেত্রে আইনের ওই ধারাটি কার্যকর হলে ভারপ্রাপ্ত প্রশাসক হতে পারেন সিটি করপোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা এনামুল হাবীব।

কারান্তরীণ হওয়ার আগেই মেয়র আরিফুল হক চৌধুরী ভারপ্রাপ্ত মেয়রের দায়িত্ব পালন করতে সিলেট সিটি করপোরেশনের প্যানেল মেয়র-২ অ্যাডভোকেট সালেহ আহমদকে নির্দেশনা দিয়ে গেছেন। তাই তিনিই বর্তমানে সিলেট সিটি করপোরেশনের মেয়রের দায়িত্ব পালন করছেন।

সিলেট সিটি করপোরেশন সূত্র জানিয়েছে, নিয়ম অনুযায়ী মেয়র কারান্তরীণ হওয়ার পর বিষয়টি জানিয়ে স্থানীয় সরকার মন্ত্রণালয়কে অবহিতপত্র প্রেরণ করেছেন প্রধান নির্বাহী কর্মকর্তা। তাই যে কোনো সময় মন্ত্রণালয় তাকে বরখাস্ত করার এখতিয়ার রাখে।

উল্লেখ্য, সাবেক অর্থমন্ত্রী কিবরিয়া হত্যার সাড়ে ৯ বছর পর গত ২১ ডিসেম্বর মেয়র আরিফুল হক চৌধুরী ও পৌর মেয়র গউছসহ ৩৫ জনের নাম উল্লেখ করে সম্পূরক চার্জশিট দেন সিআইডির সিনিয়র এএসপি মেহরুন্নেছা পারুল।

হবিগঞ্জের সিনিয়র জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট রশীদ আহমেদ মিলন চার্জশিট গ্রহণ করে আসামিদের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জরি করেন। ২৬ ডিসেম্বর পৌরমেয়র গউছ ও ৩০ ডিসেম্বর মেয়র আরিফুল হক চৌধুরী আদালতে আত্মসমর্পণ করে জামিন চাইলে আদালত তাদের কারাগারে পাঠান।

You may also like

Leave a Comment


cheap mlb jerseyscheap nhl jerseyscheap jerseyscheap jerseyscheap jerseyscheap jerseyscheap jerseyscheap jerseyscheap jerseyscheap jerseys