বিশ্ব মানবধিকার দিবসে সিলেটে র‌্যালী ও মানববন্ধন

by News Room

সিলেটের খবর ডেস্ক: জাতীয় মানবধিকার কমিশন, খাদ্য অধিকার প্রচারাভিযান সিলেট জেলা কমিটি, সুপ্র সিলেট জেলা কমিটি ও আইডিয়া এর উদ্যোগে মানবধিকার দিবস-২০১৪ উপলক্ষ্যে বুধবার এ র‌্যালী ও মানববন্ধন কর্মসূচি পালন করা হয়।  র‌্যালি এর উদ্বোধন করেন সিলেট জেলা প্রশাসক জনাব শহিদুল ইসলাম। র‌্যালীর শুরুর দিকে মানবধিকার দিবসের তাৎপর্য্য তুলে ধরেণ আইডিয়া, সিএইসচআইডি, রিডো অব বাংলাদেশ প্রতিনিধিবৃন্ধ।  র‌্যালিটি জেলা প্রশাসক কার্য্যালয় থেকে শুরু হয়ে সিলেট কেন্দ্রীয় শহীদমিনারে শেষ হয় এবং র‌্যালী শেষে একটি মানববন্ধন অনুষ্ঠিত হয়।  মানববন্ধন চলাকালে বক্তারা বলেন, সাম্য, ন্যায়বিচার, গণতন্ত্র ও সুশাসন নিশ্চিত করার অন্যতম হাতিয়ার হচ্ছে মানবধিকা। মানবধিকার বলতে বেঁচে থাকার অধিকার, খাদ্য অধিকার, শিক্ষা ও স্বাস্থ্যেও অধিকার, শান্তি ও সাম্যের অধিকার, গণতন্ত্র ও সুশাসনের অধিকার, মান ও সম্মানের অধিকার, নারী অধিকার, মতপ্রকাশের অধিকার এবং সার্বিকভাবে সমঅধিকার ভিত্তিক একটি সমাজে শান্তিময় জীবনযাপনের  অধিকার। দীর্ঘ দিনের দাবী ও প্রত্যামার প্রতিফলন হিসেবে ২০০৯ সালে বাংলাদেশে প্রতিষ্ঠিত হয় জাতীয় মানবধিকার কমিশন। জাতীয় মানবধিকার কমিশনের বিভিন্ন উদ্যোগ প্রশংশিত হলেও প্রত্যাশ হয়েছে। বাংলাদেশে মানবধিকার রক্ষায় শুধু রাষ্ট্র ও জাতীয় মানবধিকার কমিশন নয়, সকল রাজনৈতিক, সামাজিক, অর্থনৈতিক ও পেশাজীবী সংগঠন বা দলসহ সকলকেই এগিয়ে আসতে হবে।  র‌্যালীতে উপস্থিতি ছিলেন জেছিস, আরডাব্লিউডিও, জিডিএফ, পাসকপ, বেলা, রাইস ফাউন্ডেশন, কেওয়াইএজি, এআইডি, বেস, এ্যাডলো, জীবিকা বহুমুখী সমাজ কল্যাণ সংস্থাসহ অন্যান্য সংস্থার প্রতিনিধিবৃন্দ।

জাতীয় মানবধিকার কমিশন, খাদ্য অধিকার প্রচারাভিযান সিলেট জেলা কমিটি, সুপ্র সিলেট জেলা কমিটি ও আইডিয়া এর উদ্যোগে মানবধিকার দিবস-২০১৪ উপলক্ষ্যে বুধবার এ র‌্যালী ও মানববন্ধন কর্মসূচি পালন করা হয়।

র‌্যালি এর উদ্বোধন করেন সিলেট জেলা প্রশাসক জনাব শহিদুল ইসলাম। র‌্যালীর শুরুর দিকে মানবধিকার দিবসের তাৎপর্য্য তুলে ধরেণ আইডিয়া, সিএইসচআইডি, রিডো অব বাংলাদেশ প্রতিনিধিবৃন্ধ।

র‌্যালিটি জেলা প্রশাসক কার্য্যালয় থেকে শুরু হয়ে সিলেট কেন্দ্রীয় শহীদমিনারে শেষ হয় এবং র‌্যালী শেষে একটি মানববন্ধন অনুষ্ঠিত হয়।

মানববন্ধন চলাকালে বক্তারা বলেন, সাম্য, ন্যায়বিচার, গণতন্ত্র ও সুশাসন নিশ্চিত করার অন্যতম হাতিয়ার হচ্ছে মানবধিকা। মানবধিকার বলতে বেঁচে থাকার অধিকার, খাদ্য অধিকার, শিক্ষা ও স্বাস্থ্যেও অধিকার, শান্তি ও সাম্যের অধিকার, গণতন্ত্র ও সুশাসনের অধিকার, মান ও সম্মানের অধিকার, নারী অধিকার, মতপ্রকাশের অধিকার এবং সার্বিকভাবে সমঅধিকার ভিত্তিক একটি সমাজে শান্তিময় জীবনযাপনের  অধিকার। দীর্ঘ দিনের দাবী ও প্রত্যামার প্রতিফলন হিসেবে ২০০৯ সালে বাংলাদেশে প্রতিষ্ঠিত হয় জাতীয় মানবধিকার কমিশন। জাতীয় মানবধিকার কমিশনের বিভিন্ন উদ্যোগ প্রশংশিত হলেও প্রত্যাশ হয়েছে। বাংলাদেশে মানবধিকার রক্ষায় শুধু রাষ্ট্র ও জাতীয় মানবধিকার কমিশন নয়, সকল রাজনৈতিক, সামাজিক, অর্থনৈতিক ও পেশাজীবী সংগঠন বা দলসহ সকলকেই এগিয়ে আসতে হবে।

র‌্যালীতে উপস্থিতি ছিলেন জেছিস, আরডাব্লিউডিও, জিডিএফ, পাসকপ, বেলা, রাইস ফাউন্ডেশন, কেওয়াইএজি, এআইডি, বেস, এ্যাডলো, জীবিকা বহুমুখী সমাজ কল্যাণ সংস্থাসহ অন্যান্য সংস্থার প্রতিনিধিবৃন্দ। – See more at: http://www.sylhetview24.com/news/details/Sylhet/18885#sthash.Wo7KhG5c.dpuf

You may also like

Leave a Comment


cheap mlb jerseyscheap nhl jerseyscheap jerseyscheap jerseyscheap jerseyscheap jerseyscheap jerseyscheap jerseyscheap jerseyscheap jerseys