বিক্ষোভের মুখে যুক্তরাষ্ট্রে ইসরাইলি জাহাজ অবরুদ্ধ

by News Room

সিলেটের খবর ডেস্ক: ইসরাইল বিরোধী বিক্ষোভকারীরা আবারো যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ায় ইসরাইলি মালিকানাধীন একটি জাহাজ আটকে দিয়েছে।

জিম কার্গো নামের ওই জাহাজটি  শনিবার ক্যালিফোর্নিয়ার ওকল্যান্ড বন্দরে পৌঁছার পর বিক্ষোভকারীদের বাধার মুখে পণ্য খালাস করতে পারেনি বলে জানিয়েছে ইসরাইলি রেডিও।

এ নিয়ে গত দুই মাসে দ্বিতীয়বারের মত ইসরাইলি পণ্যবাহী জাহাজ ‘জিম ইন্টিগ্রেটেড শিপিং সার্ভিসেস লি.’-এর পণ্য খালাস বন্ধ করে দিতে সফল হলো ইসরাইল বিরোধীরা।

 

‘স্টপ জিম অ্যাকশন কমিটি’ নামের একটি সংগঠনের কয়েকশ’ কর্মী জাহাজটির পণ্য খালাস ঠেকাতে পালা করে দিন রাত পাহাড়া দিয়েছে বলে জানান সংগঠনটির প্রধান স্টিভ জেল্টজার।

ওকল্যান্ড, সিয়াটল ও ভ্যাঙ্কুভারে ইসরাইলি কার্গো শিপের নোঙ্গর ঠেকাতে আমেরিকান ও কানাডীয় কর্মীরা গত আগস্ট থেকে কাজ করে যাচ্ছেন। এর নাম দেয়া হয়েছে ‘ব্লক দা বোট’।

স্টপ জিম অ্যাকশন কমিটির পক্ষ থেকে বলা হয়, ‘ইহুদি সংস্থার দ্বারা ১৯৪৫ সালে জিম (কার্গো) প্রতিষ্ঠার পর থেকে এটা ইসরাইলি বসতিস্থাপনকারী উপনিবেশবাদীদের স্বার্থ রক্ষা করে চলেছে। তারা অবৈধ বসতিস্থাপনকারীদের ফিলিস্তিনে নিয়ে যাচ্ছে।’

‘১৯৪৮ সালের যুদ্ধের সময় একমাত্র জিমই মেরিটাইম বা নৌ যোগাযোগ রক্ষা করে এবং ইসরাইলিদের খাদ্য, পণ্য এবং সামরিক সরঞ্জামাদি সরবরাহ করে। আজকের দিনেও জিম বিশ্বব্যাপী যে বাণিজ্যিক কার্যক্রম চালাচ্ছে তাতে বিশ্বের সব মহাদেশ থেকে অর্থ নিয়ে ফিলিস্তিন দখলে অর্থায়ন করা হচ্ছে’, যোগ করা বিবৃতিতে। ২০১০ সালে গাজা অভিমুখী ফ্লোটিলা মাভি মারমারায় ইসরাইলি হত্যাযজ্ঞের পর ইন্টারন্যাশনাল লংশোরমেন অ্যান্ড ওয়ারহাউজমেন ইউনিয়ন জিম জাহাজের পণ্য খালাসে অস্বীকৃতি জানিয়েছিল।

 

সূত্র: জেরুজালেম পোস্ট

You may also like

Leave a Comment


cheap mlb jerseyscheap nhl jerseyscheap jerseyscheap jerseyscheap jerseyscheap jerseyscheap jerseyscheap jerseyscheap jerseyscheap jerseys