বাংলাদেশের বিরুদ্ধে মানবতাবিরোধী অপরাধের অভিযোগ পরীক্ষা-নিরীক্ষা করে দেখছে আন্তর্জাতিক অপরাধ আদালত

by News Room

নিউজ ডেস্ক : বাংলাদেশ সরকারের বিরুদ্ধে হত্যা, নির্যাতন ও গুমের অভিযোগ পরীক্ষা-নিরীক্ষা করে দেখছেন হেগের আন্তর্জাতিক অপরাধ আদালতের প্রসিকিউটর।

তীব্র সমালোচিত ৫ জানুয়ারির নির্বাচনের পর ক্রমবর্ধমান সহিংসতার মধ্যেই ইউরোপীয় মানবাধিকার সংগঠন দ্য ইন্টারন্যাশনাল কোয়ালিশিন ফর ফ্রিডমস অব রাইটস (আইএফসিআর) গত ৪ ফেব্রুয়ারি বাংলাদেশ সরকারের বিরুদ্ধে মামলাটি দায়ের করে।

সংগঠনটি বলছে, নির্বাচনজনিত সহিংসতায় কত লোক মারা গেছেন তা স্পষ্ট নয়। আওয়ামী লীগ সরকার এর তদন্ত করতে অস্বীকৃতি জানানোয় এখন এই দায়িত্ব পড়েছে আইসিসির ওপর।

আইসিসি প্রসিকিউটরের কাছে পাঠানো অভিযোগের সারসংক্ষেপে বলা হয়েছে, ‘সরকার হত্যা, নির্যাতন, গুম, স্বেচ্ছাচারি গ্রেপ্তার, নিপীড়ন ও অন্যান্য অমানবিক উপায়ে সিসটেম্যাটিক্যালি বিরোধীদের দমন করছে।’

‘ব্যাপকভিত্তিক ও সিসটেম্যাটিক (কৌশলের) অংশ হিসেবে এসব অপরাধ সংঘটিত হয়েছে। কাজেই এটা মানবতার বিরুদ্ধে অপরাধ।’

গত মাসে যুক্তরাষ্ট্র র‌্যাবকে প্রশিক্ষণ থেকে বাদ দেয়ার জন্য চিঠি দেয়ার পরপরই আইসিসিতে এই আবেদন করা হয়। র‌্যাব ও অন্যান্য নিরাপত্তা বাহিনীর বিরুদ্ধে বিচারবহির্ভূত হত্যাকাণ্ডের অভিযোগ রয়েছে।

বাংলাদেশি কর্মকর্তাদের কাছে লেখা এক চিঠিতে মার্কিন দূতাবাসের চার্জ দ্য অ্যাফেয়ার্স জন এফ ডনিলোউইজ লিখেছেন, ‘র‌্যাব সদস্যরা গুরুতর মানবাধিকার লংঘনে জড়িত থাকায় তারা যুক্তরাষ্ট্রে প্রশিক্ষণ ও সহায়তা পাওয়ার ক্ষেত্রে অযোগ্য।’

তবে র‌্যাবের মহাপরিচালক কর্নেল জিয়াউল আহসান এই ঘোষণাকে পাত্তা দেননি। তিনি বলেন, ‘র‌্যাব সদস্যরা মানসিক ও শারীরিকভাবে যোগ্য। কাজেই তাদের কোনো বিদেশি প্রশিক্ষণ ও সহায়তা দরকার নেই।’

সম্প্রতি প্রকাশিত যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রণালয়ের বার্ষিক প্রতিবেদনে বলা হয়েছে, নিরাপত্তা বাহিনীর হাতে ১৪৬ জন নিহত হয়েছে। ২০১২ সালে বিচারবহির্ভূত হত্যার শিকার হয়েছিল ৭০ জন।

নিউ ইয়র্ক-ভিত্তিক হিউম্যান রাইটস ওয়াচ বলেছে, এসব মৃত্যুকে নিরাপত্তা বাহিনী ‘ক্রসফায়ার’ বলে দাবি করলেও নিরাপত্তা হেফাজতে থাকা অনেককে হত্যা করা হয়েছে।

তবে স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী আসাদুজ্জামান খান বলেছেন, ‘এই সরকার হত্যা ও গুমের রাজনীতিতে বিশ্বাস করে না।’

You may also like

Leave a Comment


cheap mlb jerseyscheap nhl jerseyscheap jerseyscheap jerseyscheap jerseyscheap jerseyscheap jerseyscheap jerseyscheap jerseyscheap jerseys