নৈতিক অবক্ষয়ের কারণে সাম্প্রদায়িক হামলা বাড়ছে: বিচারপতি রউফ

by News Room

ডেস্ক রিপোর্ট:সাবেক বিচারপতি আবদুর রউফ বলেছেন, “আমাদের দেশের সর্বস্থরে মানুষের মধ্যে নৈতিক অবক্ষয়ের কারণে সংখ্যালঘুদের ওপর হামলা বেড়েই চলছে। এ অবস্থা থেকে উত্তরণের জন্য বস্তুভিত্তিক শিক্ষার চেয়ে আমাদের নৈতিক শিক্ষার দিকে বেশি মনোযোগ দিতে হবে।”

বৃহস্পতিবার দুপুরে জাতীয় প্রেস ক্লাবে সর্বধর্মীয় সম্প্রীতি সভা আয়োজিত ‘ধর্মীয় সম্প্রীতিই আমাদের ঐতিহ্য শীর্ষক আলোচনা সভায় তিনি একথা বলেন।

তিনি বলেন, “এই দেশে সাম্প্রদায়িক সম্প্রীতি ভাঙবার জন্য প্রথম কাজ করেছিল বৃটিশরা। কারণ সাম্প্রদায়িক সম্প্রীতি বিনষ্ট করতে না পারলে বৃটিশরা এ দেশ শাসন করতে পারত না। সাম্প্রদায়িক সম্প্রীতিতে ভাঙন আনার জন্য ব্রিটিশরা কিছু আইন তৈরি করেছিল যা এখনো আছে ।” আর এ সব রাজনৈতিক আইন সম্প্রীতি নষ্টের অন্যতম কারণ বলে মন্তব্য করেন তিনি।

সভায় উপস্থিত ঢাকা বিশ্ববিদ্যালয় সিনেট সদস্য তাজমেরী এস এ ইসলাম বলেন, “রাজনৈতিক দলগুলো একে অপরকে দোষারপ করে যাচ্ছে। কিন্তু আমি হতাশার কথা বলব না । আমরা ধর্মীয় সংস্কৃতি অনুসারে বাংলাদেশের স্বাধীনতা ও সার্বভৗমত্ব রক্ষার জন্য আমরা এক হয়েছি।”তিনি বলেন, ‘সংখ্যালঘুদের ওপর যে অত্যাচার হচ্ছে তা হল নোংরা রাজনীতি। দেশে যদি সরকারি দল থাকে তাহলে এসব সমস্যার কথা সরকারকেই বলতে হবে।’
সংখ্যালঘুদের ওপর নির্যাতনের সমাধান হিসেবে তিনি বলেন, “সবার মাইন্ডসেট পরিবর্তন করতে হবে। এরকম ছোট ছোট সেমিনার করতে হবে। আলাদা আলাদা বিচারবিভাগীয় তদন্তকমিটি গঠন করতে হবে। প্রত্যেক ঘটনার অপরাধীদের ধরে শাস্তি দিতে হবে। তাহলেই ধীরে ধীরে পরিবর্তন আসবে।”

ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক সুকোমল বড়ুয়া বলেন, ‘খণ্ডিত দেশ বা খণ্ডিত মানবতা নয়, আমরা পূর্ণাঙ্গ দেশপ্রেম চাই।”

সরকার সংখ্যালঘুদের হেফাজতে ব্যর্থ মন্তব্য করে তিনি বলেন, “নির্বাচনের আগে পর সংখ্যালঘুদের হেফাজত করা ছিল সরকারের দায়িত্ব। কিন্তু তারা তা পারেনি। আইন শৃঙ্খলা বাহিনীও সংখ্যালঘুদের বাঁচাতে এগিয়ে আসেননি। প্রশাসন নিরব থাকে কারণ প্রশাসনের মধ্যেই সমস্যা আছে।”

সভায় আরো উপস্থিত ছিলেন সর্বধর্মীয় সম্প্রীতি সভার যুগ্ম আহ্বায়ক প্রফেসর ফাদার তপন ডি রোজারিও, সঞ্জীব চৌধুরী প্রমুখ।

You may also like

Leave a Comment


cheap mlb jerseyscheap nhl jerseyscheap jerseyscheap jerseyscheap jerseyscheap jerseyscheap jerseyscheap jerseyscheap jerseyscheap jerseys