ঝালকাঠিতে সনাকের উদ্যোগে তথ্য অধিকার সপ্তাহ ২০১৯ উদযাপন

by News Room

ইমাম বিমান , ঝালকাঠি থেকে:

“‘তথ্যই শক্তি, দুর্নীতি থেকে মুক্তি” এই শ্লোগানকে সামনে রেখে সচেতন নাগরিক কমিটি (সনাক) এর উদ্যোগে ঝালকাঠিতে তিন দিন ব্যাপী তথ্য অধিকার সপ্তাহ উদযাপন শুরু হয়েছে। ০৯ জুলাই মঙ্গলবার সকাল ১১টায় ঝালকাঠি শহরের কুমারপট্টি এলাকার ‘আল মারজান’ মার্কেট ভবনে সনাক কার্যালয়ের সভাকক্ষে প্রধান অতিথি হিসেবে ঝালকাঠি সরকারি কলেজের অধ্যক্ষ প্রফেসর মো: আনসার উদ্দিন উপস্থিত থেকে শিক্ষার্থীদের তথ্য অধিকার আইন ২০০৯ বিষয়ক ওরিয়েন্টেশন ও কুইজ প্রতিযোগিতা উদ্বোধনের মাধ্যমে তথ্য অধিকার সপ্তাহ ২০১৯ এর শুভ উদ্বোধন করেন। 
টিআইবি’র এসিস্ট্যান্ট ম্যানেজার কমলেন্দু গুহ’র উপস্থাপনায় আয়োজিত ওরিয়েন্টশনে  প্রধান অতিথি তার বক্তৃতায় শিক্ষার্থীদের ব্যক্তিগত ও পেশাগত জীবনে দুর্নীতিমুক্ত থাকার পাশাপাশি তথ্য অধিকার আইন ২০০৯ এর প্রয়োগের মাধ্যমে দুর্নীতিবিরোধী সামাজিক আন্দোলনে সক্রিয় ভূমিকা রাখার আহ্বান জানান। অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন ঝালকাঠি সরকারি কলেজের ইংরেজী বিভাগের সহযোগী অধ্যাপক ইলিয়াস বেপারী, বাংলা বিভাগের প্রভাষক মাসুম বিল্লাহ, রসায়ন বিভাগের প্রভাষক আশিষ হালদার প্রমুখ।

এ সময় উপস্থিত সকলের সম্মুখে তথ্য অধিকার আইন বিষয়ক মাল্টিমিডিয়া উপস্থাপনা করেন সনাকের এরিয়া ম্যানেজার রোকনুজ্জামান ওরিয়েন্টেশনে তথ্য অধিকার আইন ২০০৯ কেন, জনগণকে তথ্য প্রদান করতে বাধ্য প্রতিষ্ঠানসমুহ, কি ধরনের তথ্য জানতে চাওয়া যাবে, তথ্য প্রদানের আবেদন পদ্ধতি, প্রতিবন্ধীদের তথ্য প্রাপ্তি, দায়িত্বপ্রাপ্ত তথ্য কর্মকর্ত না থাকলে করনীয়, কোন প্রতিষ্ঠানের ক্ষেত্রে এ আইনটি প্রযোজ্য নয়, কোন ধরনের তথ্য প্রকাশ বাধ্যতামূলক নয় এ বিষয়ে বিস্তারিত ধারণা প্রদান করেন এবং হাতে কলমে তথ্য অধিকার আইন ২০০৯ অনুযায়ী তথ্য প্রাপ্তির আবেদন র্ফম পূরণ করানো হয়। পরবর্তীতে উক্ত বিষয়ের উপর কুইজ প্রতিযোগিতা আয়োজন করা হয়। কুইজ প্রতিযোগিতায় প্রায় ২০০ জন শিক্ষার্থী অংশগ্রহণ করে এবং একাদশ শ্রেণীর শিক্ষার্থী আকাশ চন্দ্র ধর সকল প্রশ্নের সঠিক উত্তর দিয়ে প্রথম স্থান অধিকার করে। অনুষ্ঠানে শিক্ষার্থীদের দুর্নীতিবিরোধী শপথ পাঠ করান সনাক সহ-সভাপতি ও ইয়েস উপ-কমিটির আহ্বায়ক হেমায়েত উদ্দিন হিমু। 
উল্লেখ্য, সনাক ঝালকাঠি তথ্য অধিকার সপ্তাহ উদযাপন উপলক্ষে উক্ত কর্মসূচী ছাড়াও উপজেলা পর্যায়ের কর্মকর্তাদের সাথে প্রতিষ্ঠানের তথ্যে উম্মুক্ততা বিষয়ক আলোচনা, ভ্রাম্যমাণ তথ্য ও পরামর্শ ডেস্ক পরিচালনা মাধ্যমে সাধারণ জনগণের মধ্যে তথ্য অধিকার আইন বিষয়ে ধারণা প্রদান ও ইয়েস ও ইয়েস ফ্রেন্ডস সদস্যদের বিভিন্ন প্রতিষ্ঠানে তথ্য চেয়ে আবেদন করানো কর্মসূচীর পালন করছে।

You may also like

Leave a Comment


cheap mlb jerseyscheap nhl jerseyscheap jerseyscheap jerseyscheap jerseyscheap jerseyscheap jerseyscheap jerseyscheap jerseyscheap jerseys