গাজায় ইসরাইলের চরম বিপর্যয়, ৪২ সেনা ‘খতম’

by News Room

ডেস্ক রিপোর্ট:: ফিলিস্তিনের অবরুদ্ধ গাজায় চরম বিপর্যয়ের মুখে পড়েছে ইহুদিবাদী ইসরাইল। পৃথিবীর সর্বাধুনিক সমরাস্ত্র সজ্জিত ও উচ্চ প্রশিক্ষিত ইসরাইলি বাহিনী গাজা নিয়ন্ত্রণকারী ইসলামপন্থী হামাসের হাতে চরম মার খাচ্ছে।

ইহুদিবাদী ইসরাইলের সামরিক বাহিনী দাবি করেছে, গাজায় হামলা শুরুর পর থেকে এ পর্যন্ত তাদের ২৭ সেনা নিহত হয়েছে। সোমবার ইসরাইলের সেদরোত শহরে হামাস যোদ্ধাদের সঙ্গে বন্দুকযুদ্ধে আরো চার ইসরাইলি সেনা নিহত হয়েছে বলে স্বীকার করেছে।

সর্বশেষ ২০০৯ সালে গাজায় ইসরাইলি স্থল অভিযানে যত ইসরাইলি সৈন্য মারা গিয়েছিল এবার ইতোমধ্যেই মারা গেছে তার দ্বিগুন সেনা।

এদিকে হামাস বলেছে, সোমবার তাদের হাতে নতুন করে ইসরাইলের ১০ সেনা ‘খতম’ হয়েছে। গাজার পূর্বাঞ্চলে এক আকস্মিক হামলায় এসব সেনা নিহত হয়। সে হিসাবে ইসরাইলের অন্তত ৪২ জন সেনা নিহত হয়েছে। আহত সেনার সংখ্যা ১০০ ছাড়িয়ে গেছে।

ইসরাইল এবার হামাস যোদ্ধাদের হত্যায় খুব বড় ধরণের সাফল্যও দাবি করেনি। শুধু সোমবার ক্ষীণকণ্ঠে দাবি করে যে তারা ১০ জন ফিলিস্তিনি যোদ্ধাকে হত্যা করেছে।

এদিকে ইসরাইলি সেনাবাহিনী স্বীকার করেছে যে গাজায় ইসরাইলের সর্বাত্মক স্থল, আকাশ ও নৌ হামলার মধ্যেও সোমবার ১১৬টি রকেট ছুড়েছে হামাস। তার ১৭টি ভূপাতিত করা হয়েছে এবং বাকিগুলো বৃহত্তর তেল আবিবে আঘাত হেনেছে।

তবে হামাসের হাতে তাদের কত সেনা আহত হয়েছে তা পরিষ্কার করে বলেনি।

ইরানের প্রেস টিভির ফুটেজে দেখা গেছে, হেলিকপ্টার থেকে ইহুদিবাদী সেনারা সামরিক বাহিনীর হতাহত সদস্যদেরকে নামিয়ে নিচ্ছে। এছাড়া, ইসরাইলি পতাকায় মোড়া বেশ কয়েকটি লাশর কফিনও দেখা গেছে।

গাজায় যুদ্ধবিরতির বিষয়ে পশ্চিমা ও আন্তর্জাতিক তোড়জোড় দেখে ধারণা করা হচ্ছে যে গাজায় ইসরাইলি সেনারা বড় ধরনের বিপর্যয়ের মুখে পড়েছে।

সূত্র: আল জাজিরা/প্রেস টিভি/এএফপি

You may also like

Leave a Comment


cheap mlb jerseyscheap nhl jerseyscheap jerseyscheap jerseyscheap jerseyscheap jerseyscheap jerseyscheap jerseyscheap jerseyscheap jerseys