কবি আফজাল চৌধুরীর ১১তম মৃত্যুবার্ষিকী শুক্রবার

by News Room

বাংলা সাহিত্যে ষাটের দশকের শক্তিমান কবি অধ্য আফজাল চৌধুরীর ১১তম মৃত্যুবার্ষিকী  ৯ জানুয়ারী শুক্রবার। কল্যাণব্রতের কবি খ্যাত শিাবিদ আফজাল চৌধুরী ছিলেন তার সমসাময়িক কবিদের মধ্যে এক উজ্জ্বল ব্যতিক্রম।
সাহিত্যের টাইরেসিয়াস খ্যাত দূরদর্শী এই প্রবক্তা কবি আত্মিক দিক দিয়ে নিপীড়িত বিশ্বের সকল মানুষের বিশেষভাবে শোষিত ও নির্যাতিত মুসলিম জনগণের পে ছিলেন অত্যন্ত সোচ্চার। মানবাত্মার সব ধরনের অবমাননার বিরুদ্ধে তিনি ছিলেন চির প্রতিবাদী কবিকণ্ঠ। তাঁর অধিকাংশ কবিতায় এ সত্য বিধৃত। সাবেক সোভিয়েত ইউনিয়নের কম্যুনিষ্ট শাসকগোষ্ঠীসহ বিশ্বব্যাপী কমিউনিজমের ধ্বজাধারী কায়েমী স্বার্থান্বেষী গোষ্ঠীর সাত দশকের অপশাসন শোষণ ও গণহত্যার নিন্দায় অধ্য কবি আফজাল চৌধুরীর কবিতা ছিলো প্রতিবাদমুখর। তিনি সোভিয়েত ইউনিয়নের পতনের অনেক আগেই এ সম্পর্কে ভবিষ্যদ্বাণী করেছিলেন। যখন এ দেশের অধিকাংশ কবি সাহিত্যিক ছিলেন সোভিয়েত সামাজিক সাম্রাজ্যবাদীদের প্রশংসায় পঞ্চমুখ। তাঁর আলেকজান্ডার সোলঝোনেৎসিনকে নিবেদিত কবিতা, “হে পৃথিবী নিরাময় হও” কাব্যনাটক এবং ‘সামগীত দুঃসময়’ কাব্যগ্রন্থে এ ভবিষ্যদ্বাণী স্পষ্টভাবে ফুটে উঠেছে। তিনি পুঁজিবাদী শোষক গোষ্ঠীর বিরুদ্ধেও ছিলেন সমালোচনামুখর। তাঁর অধিকাংশ কবিতায় এই সচেতনতা ও সামাজিক দায়িত্ববোধ ল্য করা যায়।
আফজাল চৌধুরী ধ্যানী ও ইসলামী রেনেসাঁর কবি হিসেবে বিশেষভাবে পরিচিত হলেও বিশ্বমানবতা ছিলো তার কাব্যের মূল সুর। আর এটা মানবধর্ম ইসলামের মহান আদর্শ সজ্ঞাত।
নিম্নে উদ্ধৃত কবিতার ক’টি পংক্তির মাধ্যমে অমর কাব্যকর্মের কবির প্রতি আমাদের শ্রদ্ধা নিবেদন করছি ঃ
‘অন্তিম দরোজা খুলে রহস্যে চলে গেছো তুমি/ রেখে গেছো একরাশ শব্দের উদ্দীপ্ত আবাবিল/ তোমার বলিষ্ঠ কণ্ঠে কাঁপে আজো আব্রাহার দিল/ ঈমানের ফুলে শস্যে ভরে ওঠে হৃদয়ের ভূমি/ তুমি তো চলেই গেছো পরলোকে ঐশী ইশারায় / তেমার স্পর্শ তবু অমলিন এ নশ্বর পৃথিবীর গায়।’

কর্মসূচী ঃ
সিলেট সংস্কৃতি কেন্দ্রের উদ্যোগে কবি আফজাল চৌধুরী স্মরণ সভা আগামী ২৩ জানুয়ারী বিকাল সাড়ে ৪ টায় সংস্কৃতি কেন্দ্রের কার্যালয়ে অনুষ্ঠিত হবে। এছাড়া সিলেট সাহিত্য সংস্কৃতি পরিষদ, জালালাবাদ লেখক ফোরাম, হবিগঞ্জ দিশারী একাডেমী, গোলাপগঞ্জ সংস্কৃতি কেন্দ্র, ওসমানীনগর সংস্কৃতি কেন্দ্র, বিশ্বনাথ সংস্কৃতি কেন্দ্র ও আব্দুল মালিক পাঠাগারের প থেকে আলোচনা সভা অনুষ্ঠিত হবে।
এদিকে পরিবারের প থেকে ৯ জানুয়ারী বাদ জুম’আ রায়নগর সোনারপাড়া জামে মসজিদে দোয়া মাহফিল অনুষ্ঠিত হবে।

You may also like

Leave a Comment


cheap mlb jerseyscheap nhl jerseyscheap jerseyscheap jerseyscheap jerseyscheap jerseyscheap jerseyscheap jerseyscheap jerseyscheap jerseys