ইসরাইলি আগ্রাসন: গাজায় নিহতের সংখ্যা নয়শ’ ছাড়ালো

by News Room

আন্তর্জাতিক ডেস্ক: গাজার স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, ১৮ দিনের ইসরাইলি আগ্রাসনে ৯০০ এর অধিক ফিলিস্তিনি নিহত হয়েছে। হামলায় আহত হয়েছে ৫,৮০০ জন।

শুক্রবার  জুমার নামাজের পর থেকে পশ্চিম তীরেই নয় ফিলিস্তিনিকে হত্যা করেছে বর্বর ইসরাইল। শনিবার ১২ ঘণ্টার যুদ্ধবিরতি শুরুর আগে ইসরাইলি হামলায় খান ইউনিসে একই পরিবারের ১৮ জন মারা যায়।

এর আগে যখন ৮৪৮ জনের নিহতের সংখ্যা প্রকাশ করা হয় তখন দেখা যায় যে নিহতদের মধ্যে ৪০ জন প্রবীণ (২০ নারী, ২০ পুরষ), ৬০০ জন বয়স্ক লোক ( ৫১৮ জন পুরুষ, ৮২ জন মহিলা), ২০৮ শিশু (১৩৮ টি ছেলে, ৭০ টি মেয়ে)।

এদিকে গাজায় যুদ্ধবিরতি কার্যকর করার জন্য প্যারিসে কয়েকটি দেশের পররাষ্ট্রমন্ত্রীদের বৈঠক হচ্ছে শনিবার। বৈঠকে হামাসের পৃষ্টপোষক কাতার ও তুরস্কের পররাষ্ট্রমন্ত্রীরাও অংশ নিচ্ছেন।

ইসরাইলি আর্মি জানিয়েছে যে শুক্রবার গাজায় তাদের আরো এক সেনা নিহত হয়েছে। এ নিয়ে গাজায় হামাসের হাতে অন্তত ৩৭ সেনা নিহত হওয়ার কথা স্বীকার করলো ইসরাইল। এছাড়া ৩ বেসামরিক ইসরাইলি নাগরিকও নিহত হয়েছে।

তবে হামাসের দাবি, ইসরাইলের ৯০ সেনাকে হত্যা করা হয়েছে।

এদিকে শুক্রবার গিলস ডেভার্স নামের একজন ফরাসী আইনজীবী জানিয়েছেন যে তিনি গাজায় ইসরাইলি সেনাদের ‘যুদ্ধাপরাধের’ বিরুদ্ধে ফিলিস্তিনের বিচার মন্ত্রণালয়ের পক্ষ থেকে আন্তর্জাতিক অপরাধ আদালতে একটি অভিযোগ দায়ের করেছেন।

সূত্র: আল জাজিরা, এএফপি, রয়টার্স

You may also like

Leave a Comment


cheap mlb jerseyscheap nhl jerseyscheap jerseyscheap jerseyscheap jerseyscheap jerseyscheap jerseyscheap jerseyscheap jerseyscheap jerseys