আমেরিকার আদালতে মোদির বিরুদ্ধে সমন জারি

by News Room

সিলেটের খবর ডেস্ক: ২০০২ সালে গুজরাটে মুসলিম নিধনযজ্ঞ বন্ধে ব্যর্থতার কারণে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির বিরুদ্ধে আমেরিকার একটি আদালত সমন জারি করেছে। খবর রয়টার্স’র।

মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা যখন নরেন্দ্র মোদির সঙ্গে বৈঠক করতে অধীর আগ্রহে অপেক্ষা করছেন তখন এ সমন জারির খবর এল।

অলাভজনক মানবাধিকার সংগঠন আমেরিকান জাস্টিস সেন্টারের দায়ের করা আবেদনের পরিপ্রেক্ষিতে বৃহস্পতিবার  নিউইয়র্কের সাউদার্ন ডিসট্রিক্ট ফেডারেল আদালত এই সমন জারি করেছে।

আদালত জবাব দেয়ার জন্য মোদিকে ২১ দিন সময় দিয়েছে।

মার্কিন  জাতীয় নিরাপত্তা কাউন্সিলের মুখপাত্র কেইটলিন হেডেন বলেছেন,  ‘ভারতের সঙ্গে এক সফল দ্বিপক্ষীয় বৈঠকের দিকে প্রেসিডেন্ট ওবামা তাকিয়ে রয়েছেন।’

জাতিসংঘ সাধারণ পরিষদের অধিবেশনে যোগ দিতে ৫ দিনের সফরে মোদি শুক্রবার যুক্তরাষ্ট্র পৌঁছাবেন।

যুক্তরাষ্ট্র সফরে গেলে নরেন্দ্র মোদিকে আনুষ্ঠানিকভাবে ব্যাপক সংবর্ধনা  দেয়ার পরিকল্পনা করছে ওয়াশিংটন।  এ সফরে জাতিসংঘে বিশ্বের গুরুত্বপূর্ণ রাষ্ট্রপ্রধানদের সঙ্গেও বৈঠক করবেন মোদি।

আমেরিকা সফরে ভারতের পক্ষ থেকে বিনিয়োগ ও প্রযুক্তিগত সাহায্য নিয়ে আসাকে অন্যতম লক্ষ্য  হিসেবে রাখা হয়েছে। প্রধানমন্ত্রী বৈঠক করবেন বোয়িং ও ব্ল্যাকরকের চেয়ারম্যান, গোল্ডম্যান সাচ, আইবিএম, কেকেআর এবং জিই’র প্রেসিডেন্ট ও সিইও’র সঙ্গে। বৈঠক হবে গুগল, সিটি গ্রুপ,মাস্টার কার্ড, পেপসিকো, হসপেরাসহ  আরো কয়েকটি শিল্প সংস্থার উচ্চপদস্থ অফিসারদের সঙ্গেও।

২৭ সেপ্টেম্বর মোদি জাতিসংঘের সাধারণ সভায় ভাষণ দেবেন।  এছাড়া প্রবাসী ভারতীয়দের সামনে মোদি ভাষণ দেবেন আমেরিকার টাইমস স্কোয়ারে।

গুজরাটে মুসলিম বিরোধী দাঙ্গার পর ২০০৫ সালে মোদির আমেরিকা সফরে নিষেধাজ্ঞা আরোপ করা হয়।

আমেরিকার ১৯৯৮ সালের ভিসা আইন অনুসারে কোনো বিদেশি নাগরিক ধর্মীয় স্বাধীনতা ভয়াবহভাবে লংঘন করলে তার আমেরিকায় প্রবেশে নিষেধাজ্ঞা আরোপ করা  হয়ে থাকে।

You may also like

Leave a Comment


cheap mlb jerseyscheap nhl jerseyscheap jerseyscheap jerseyscheap jerseyscheap jerseyscheap jerseyscheap jerseyscheap jerseyscheap jerseys